সম্পর্কের পরিবর্তন 

ওয়ার্ডরোবের ভেতর থেকে উঁকি দেয়া চেক টি-শার্টটা আজ বের করতে যেয়ে মনে হলো কাপড় এর জিনিসটা যেন আমাকে আয়না দেখাচ্ছে -> কয়েক বছর আগের কথা, এক শীতের সন্ধ্যায় প্রিয় বন্ধুর সাথে বাণিজ্য মেলায় গেলাম। কথা, গল্পের শেষ হয়না, বিভিন্ন ষ্টল ঘুরে দেখা, একটু পর পর চা কফি আইসক্রিম চিপস খাওয়া আর ছবি উঠানো, কত দিন পর এরকম খোলা ময়দানে এসে মজার শেষ নেই, তারপর টিশার্ট এর ষ্টলে একটু মনোযোগ দেয়া আমার, একটু ডিফারেন্ট সাথে আরামদায়ক আর নাগালের মধ্যে পেলেই কিনছিলাম আর ওর থেকে পরামর্শ নিচ্ছিলাম, ষ্টলগুলো তে নতুন গান শুনলে দারুন লাগে, ম্যানেজার কে জিজ্ঞেস করে শুনে নেই কোন গান, কোন অ্যালবাম, তারপর রাত হয়ে গেলে মেলা শেষ হয়ে যাচ্ছে, ফেরার পালা, ধীরে ধীরে, গল্প করে হাসি তামাশায় অনেক পথ হেটে আসি, ও বলে সাগর আর পারিনা, রিক্সা নাও, আমি এই তো নিচ্ছি, নিবো করে আর নেইই না, বাসায় চলে আসি তারপর ওর কাহিনী, হা হুতাশ করা, বাসায় আমার নামে বিচার দেয়া, ঠান্ডা পানি, জুস খাওয়া, মেঝে তে গড়াগড়ি দেয়া, সবাই কে বলা আমি আসলে পাগল, কেমনে ওকে এত দূর পায়ে হেটে নিয়ে আসলাম হা হা হা  .. আমি হাসতে হাসতে মরি ওর বাচ্চামি দেখে আর ও বলতেই থাকে আর জিন্দেগিতেও আমার সাথে কোথাও যাবে না। ............ পরের দিন আবার ঘুরতে যাই দুজন লেক এর পারে বাদাম আর ডাল ভাজা খেতে খেতে গল্প শুরু হয়।  

তারপর? কিছু দিন যায়, মাস যায়..বছর যায়...আর কোথাও যাওয়া হয়না, দেখা হয়না, কোথাও গেলে দেখা হবে জানলে আমি আগেই কেটে পড়ি, ফেইসবুক এ আছি হয়তো কিন্তু কারো পোস্ট আর কারো চোখে পরে না, আর খোঁজ নেয়া হয়না, দুজনেই দুজনের মতো ভালো আছি হয়তো।  

ব্যক্তিত্বের সংঘাত ও পার্থক্য এমন জিনিস যেটা অনেক ভালো সম্পর্ক কে শেষ করে দেয় :) কখনো মন চায় কিন্তু তিক্ত অভিজ্ঞতা গুলো বাধা হয়ে দাঁড়ায় :) জীবন এর কিছু গল্প এরকমই :) কিছু পথ নিজেই মাঝখানে হারিয়ে যায়, কোনো গন্তব্যে নিতে পারে না :) মাঝপথে দাঁড়িয়ে ইচ্ছা করবে প্রিয় বন্ধুর হাত ধরতে, চর থাপ্পড় দিয়ে মারামারি করে দৌড়াদৌড়ি করতে কিন্তু ইচ্ছা টাকেই শেষ পর্যন্ত থাপ্পড় মেরে নির্জীব করতে হয়, তাহলে করণীয়?

সম্পর্ক যতই গভীর হোক, মানুষ টা যতই আপন হোক, শ্রদ্ধাবোধ আর একজন আরেক জনের সুবিধা না নেয়া জিনিস দুটা মেইনটেইন করা খুব বেশি মাত্রায় জরুরি।  

Author:- Abu Md. Abdullah

+8801818276710

abdullah.du@gmail.com 

Comments

Popular posts from this blog

"কেমন আছেন?" ছোট্ট যে প্রশ্নের ওজন অনেক

যে ৫ কারণে মানুষ একা ভ্রমণ করে

ধনী হওয়ার গোপন বিষয়গুলো কী? যা সাধারণ মানুষ খুব কম জানে