"কেমন আছেন?" ছোট্ট যে প্রশ্নের ওজন অনেক

"কেমন আছেন?" ছোট্ট যে প্রশ্নের ওজন অনেক 

জীবন যে কি বিচিত্র সেটা আর নতুন করে বলার কিছু নেই। অনেক বিখ্যাত মানুষকে বলতে শুনেছি যে "জীবনকে সহজ ভাবলে সহজ আর কঠিন ভাবলে কঠিন!" আহা! আমি কেন এইভাবে জীবনকে সহজ করতে পারলাম না! কেন জানি আমি এই কথাটার বাস্তব প্রয়োগ করতেই পারি না। আমার কাছে জীবন অনেক কঠিন লাগে।  

সবচেয়ে কঠিন লাগে যখন অনেক কিছুই লুকাতে হয়। মন চায় কারো পাশে থাকি ছায়া হয়ে। মন চায় কারো মন ভালো করার একমাত্র দায়িত্ব নিয়ে নেই! আবার কখনো শুধু কাউকে একটু দূর থেকে দেখার জন্য মিথ্যা বলে চলে যেতে ইচ্ছা করে অনেক দূরে তার পিছু।  

ভেতরে ভেতরে এই ইচ্ছাগুলো নিয়ে আবার এমনভাবে লৌকিকতায় ফিরে আসতে হয় যেখানে আমরা চারপাশের মানুষের সাথে মিশে যেয়ে বুঝাই যে নাহ আমার সাথে কিচ্ছু হয়নি! আমি তো শুধু তোমাদেরই। এদিকে মনের মাঝে ঝড় বইছে। 


আবার দেখা যায় চারপাশের সবাই পেশাগত জীবনে এত সুন্দর করে সাফল্য পাচ্ছে যে কয়দিন পর পর তাদের আয় উন্নতি দেখে নিজেকে আরো বেশি অপদার্থ লাগা শুরু হয়!

আবার দেখা যায় শরীরটা আজকাল প্রায়ই জানান দিচ্ছে যে তার বিশেষ যত্ন দরকার কিন্তু অভ্যাস আর কাজের চাপে সেই যত্নটাও নেয়া হচ্ছে না! 

ঠিক একটু আগেই অনেক সময় যেটা হয়, প্রিয় পরিবারের কোনো বিষয়ে বৈষম্যমূলক আচরণ দেখে মন খারাপ করে আছি। হয়তো ভাবছেন কি ব্যাপার শুধু একটার পর একটা নেগেটিভ কথা কেন বলে যাচ্ছি! এও কি হয় নাকি এক জীবনে কারো সাথে? তার জীবনে কি ভালো কিছুই হয়না? হ্যা! হয়তো ভালো কিছুও হয়, ইন ফ্যাক্ট ভালো গুলিই বেশি! আর তাইতো নিজের রুমে বসে এসব লিখার সাহস করতে পারছি!

কিন্তু এই ভালোগুলির সাথে যখন প্রতিনিয়ত নিজের সুন্দর ইচ্ছাগুলো বা স্বপ্নগুলোকে খুব সাবধানে লুকিয়ে চলতে হয় তখন না, আর ভালো থাকা যায়না!

আবার কখনো সব ঠিক চলছে, কিন্তু মনের মাঝে অসম্ভব রকম ভয় কাজ করছে যে কি হবে আজ যদি আর ফিরে না আসি! আজ যদি কিছুক্ষন পর আমার দেহত্যাগ হয়! আমার বাচ্চাগুলোকে কে দেখভাল করবে? আমার জীবনসঙ্গী যে কিনা আমাকে সুখী করতেই বাঁচে তার ভালো মন্দ আমার মতো করে কে দেখবে?

আবার পেশায় প্রতিদিন এত এত চ্যালেঞ্জ আসে যে কোনো একদিন একটু বেখেয়ালি বা "কম ভালো" হওয়ার সুযোগ নেই। একটা সময় আসে মনটাই হাল ছেড়ে দেয়। কাউকে কিছু বুঝতে বা বলতেও ইচ্ছা করে না। কারণ জানি কাছের বন্ধুর সাথে এই চিন্তার কোনো একটাও শেয়ার করা মানে তার থেকে দায় সারা এক দু লাইন শোনা।    

আর তাই নিজের চিন্তার জগতে পাপবোধ আর হটাৎ মৃত্যুর চিন্তা যখন পেয়ে বসে ওই মুহূর্তে যদি কেউ জিজ্ঞেস করে "কেমন আছেন?"এর সঠিক উত্তর আসলেই দেয়া যায়না। কারণ যদি সত্যি বলি, বলবে আমার মাথা পুরোপুরি গেছে! আবার সজ্ঞানে মিথ্যা বলতেও বিবেকে বাধে!

এজন্যে বলছিলাম কেমন আছেন - ছোট্ট একটা প্রশ্ন কিন্তু প্রায়ই এটা অনেক ওজন নিয়ে আসে কারণ উত্তর কি দিবো সেটা নিয়ে বিরাট দ্বিধায় পরে যাই! সত্যি আর মিথ্যার মাঝে একটা ওয়ে বের করে ফেলি তখন!

আবু মো: আব্দুল্লাহ 

৯.৫.২৪

Comments

Popular posts from this blog

ধনী হওয়ার গোপন বিষয়গুলো কী? যা সাধারণ মানুষ খুব কম জানে

ব্যবসায় উদ্যোক্তা কেস স্টাডি ১ -"উদ্যোক্তার হাসির পেছনে কান্না কি দেখতে পান?"