ধনী হওয়ার গোপন বিষয়গুলো কী? যা সাধারণ মানুষ খুব কম জানে

ধনী হওয়ার একটা গোপন ইচ্ছা যেন আমাদের সবার ভেতরেই থাকে। ইচ্ছা থাকলেও উপায়টা অনেকেরই অজানা। আসুন জেনে নেই কিছু গোপন বিষয় যেগুলো অনেকের ধনী হওয়ার পেছনের কারণ।  

ধনী হওয়া বলতে আমরা সাধারণত সম্পদের প্রাচুর্যতা বুঝাই, এখন সেই সম্পদ কোনটা আর কত পরিমানে সেটা আবার নির্ভর করবে কার কতটুকু চাই, তার উপর। কেউ হয়তো প্রয়োজনের অতিরিক্ত নগদ অর্থ পেয়েই খুশি হয়ে নিজেকে ধনী ভাবতে থাকে আবার কেউ বিঘার পর বিঘা জমি কিনে হয়ে যায় ধনী। আবার কেউ থাকে যে কখনোই ধনী হতে পারেনা!

ধনী যারা হয়েছে তাদের জীবন পর্যালোচনা করলে বিশেষ যে বিষয়গুলো সামনে আসে, তা হলো

. স্বেচ্ছায় স্বল্পে তুষ্টি:

সাধারণত অর্থ বিত্ত তখনি জমবে বা থাকবে যদি খরচ কমে যায়।আর এই ক্ষেত্রে দেখা যায় ধনী ব্যক্তি অনেকেই অতিরিক্ত সাবধানতা অবলম্বন করে থাকেন, তারা তাদের খরচের তালিকা এমনভাবে কমিয়ে রাখেন যেখানে নিতান্তই প্রয়োজনীয় উপকরণ ছাড়া অন্যকিছুতে খরচ হয়না।অনেক হাতছানি তারা উপেক্ষা করে যায় শুধুমাত্র তাদের উদ্দেশ্যে পৌঁছানোর জন্য, সেটা হলো ধনী হওয়া।  

প্রতীকী ছবি 
. বিনিয়োগের সুযোগে থাকা:  

ধনী মানুষের একটা অভ্যাস হলো ক্রমাগত ছোট বড় বিনিয়োগের সুযোগে থাকা।যেহেতু তারা অর্থ জমাতে পারে অন্যদের থেকে বেশি, সুতরাং বিনিয়োগের সুযোগ আসলেই সেটা গ্রহণ করতে পারে অন্যদের থেকে বেশি! আর এখানেই তাদের বাড়তি অর্থ যোগ হয় যা তাদের সম্পদ বাড়িয়ে দেয় সময়ের সাথে।    

. জমাকৃত অর্থের প্রচার না করা:

সমাজের একটা নিয়ম হলো - যার যত অর্থ আছে, তার থেকে মানুষ ততোই আর্থিক সাহায্য কামনা করে। শুনতে স্বাভাবিক লাগলেও অনেক সময় উপার্জনকারীর অবস্থা থাকেনা সামাজিক কর্মকান্ডে যোগদান করার বা কাউকে আর্থিক সাহায্য করার। আবার যার যত অর্থ-বিত্ত, তাকে নিয়ে ততোই গুঞ্জন ও গবেষণা! এই গুঞ্জন যদিও অর্থবান হতে বা ধনী হতে উৎসাহ দিয়ে থাকে, তবুও শুরুর দিকে ধনী ব্যক্তি কখনোই তার সম্পদের পরিমান প্রকাশ করেনা, শুধুই উপার্জন করে যায়।

. উপার্জনের সকল পথে হাটা:

ধনী হওয়ার গোপন উপায়ের একটা হলো একজন মানুষকে তার একটা নির্দিষ্ট সময়ে স্বাভাবিক যোগ্যতায় সকল উপার্জনক্ষম পদ্ধতি অবলম্বন করা। এর ফলে যেটা হয়, মনোযোগ থাকে শুধুই সেই কাজে যা করলে অর্থ যোগ হবে। সবাই এই কাজ করতে সক্ষম হয়না আর তাই ধনীও সবাই হতে পারেনা, কারণ যে সারাদিন চাকরি করছে তার পক্ষে সম্ভব হয়না সন্ধ্যায় বাড়ি ফিরে আবার কোনো ব্যবসায় নিয়ে বসা!

কিন্তু যে লক্ষ্য স্থির করে যে ধনী হবেই, সে নিজেকে উৎসর্গ করেনা ক্লান্তির কাছে।    

. নেটওয়ার্কিংএ দক্ষ হওয়া:

ধনী হওয়ার গোপন উপায়ের মধ্যে আরেকটি হলো মানুষের সাথে নেটওয়ার্কিংএ দক্ষ হওয়া।আমাদের অনেকেরই কন্টাক্ট লিস্টটা অনেক বড় কিন্তু আমরা জানিনা কার সাথে কিভাবে কথা বললে বা দেখা করলে বা নিজেকে উপস্থাপন করলে আমার অর্থ বৃদ্ধি হবে।  

এভাবেই ধনী হওয়ার জন্য কিছু মানুষ এগিয়ে যায় ও সত্যি তারা একটা দৃষ্টান্ত স্থাপন করতে সক্ষম হয় 

লেখক: আবু মো: আব্দুল্লাহ 

সহকারী অধ্যাপক 

ব্যবসায় প্রশাসন অনুষদ 

ইস্টার্ন ইউনিভার্সিটি 

ইমেইল: abdullah.du@gmail.com

Comments

Popular posts from this blog

"কেমন আছেন?" ছোট্ট যে প্রশ্নের ওজন অনেক

যে ৫ কারণে মানুষ একা ভ্রমণ করে