যে ৫ কারণে মানুষ একা ভ্রমণ করে

যে ৫ কারণে মানুষ একা ভ্রমণ করে

ভ্রমণ এমন একটি জানালা যেটি মানুষকে একঘেয়ে জীবন থেকে শান্তির মুক্তি দেয়।  অবসরে মানুষ কী চায়? কাছের বন্ধু, ভ্রমণ আর চা কফির আড্ডা? কাছের মানুষ বা প্রিয় বন্ধুগুলোর কেউ সাথে থাকলে যেন ভ্রমণ বা আড্ডা গুলো আরো বেশি আনন্দ দিয়ে স্মরণীয় হয়ে থাকে।  কিন্তু, এর পরেও অনেকে একা একাই বেড়াতে পছন্দ করে? কী সেই কারণগুলো? আজকে জেনে নিবো সেই ৫টি কারণ যার জন্য মানুষ একাই ভ্রমণের পথ বেছে নেয়।  

 

১. ভ্রমণ মানসিকতার অমিল থাকা 

দেখা যায় আপনার দেখতে ইচ্ছা করছে সমুদ্রের ঢেউ, সন্ধ্যাবেলা হাটতে ইচ্ছা করছে একাকী সমুদ্রের তীরে, কিন্তু আপনার বন্ধু যাকে ভ্রমণসঙ্গী করতে চাচ্ছেন, তার কোনোভাবেই সমুদ্রর তীরে যাওয়ার ইচ্ছা বা মানসিকতা নেই সেই মুহূর্তে! ব্যাপারটি এমন না যে তার সমুদ্র ভালো লাগেনা! হয়তো সে কিছু দিন আগেই সমুদ্র দেখে এসেছে! এখন কোনোভাবেই তার আর যেতে ইচ্ছা করছে না! কিন্তু আপনার সমুদ্রর গর্জন মনকে পুরোপুরি নিয়ন্ত্রণ করে ফেলেছে আর ডাকছে! তখন অনেকেই সঙ্গীহীন হয়ে নিজের স্বপ্ন পূরণে বের হয় ভ্রমণে।  

২. ভ্রমণের সময় না মেলা 

কখনো দেখা যায়, সঙ্গী - সে হোক অফিসের কলিগ, বন্ধু বা পরিবারের কেউ, তার কোনো ছুটিই মিলছে না যখন আপনি খুব যেতে চাচ্ছেন! তখন ও মানুষ বাধ্য হয়ে নিজে ভ্রমণ করতে বেরিয়ে যায়।  চাকরি জীবনে এটা বেশি হয়। অনেক সময় আগে থেকে করে রাখা পরিকল্পনাও ভেস্তে যায় এই যথা সময়ে ছুটি না পাওয়ার কারণে! তবে সবসময় যে অফিসের কাজের কারণে ছুটি মেলেনা তাও না, অনেক সময় ছুটি হয়তো মেলে কিন্তু পরিবারে কোনো জরুরি কাজ বা কেউ অসুস্থ থাকে, তখন আর বেড়ানোর ইচ্ছা থাকলেও উপায় থাকেনা। 

                           

একলা ভ্রমণের প্রতীকী ছবি 

৩. পারিবারিক বিধি নিষেধ

অনেক পরিবার আছে তাদের সন্তানকে কোথাওই একা ছাড়েনা।  এটাকে খারাপ বা ভালো কিছুই বলা যাবেনা কারণ প্রতিটা পরিবার ও অভিভাবকদের নিজস্ব কারণ থাকে এর পেছনে। সেক্ষেত্রে দেখা যায় সঙ্গী যতই আদর্শ হোকনা কেন পারিবারিক এই বিধি নিষেধের কারণে শহরের বাইরে বা দুই দিনের জন্য কোথাও যাওয়া হয়ে ওঠেনা।  তখন অন্য জনকে একাই বেড়াতে হয়।  

৪. অর্থনৈতিক কারণ 

সত্যি বলতে কি, দেশের মাঝেই একটু আয়েশি বেড়ানো কিন্তু যথেষ্ট খরচের ব্যাপার। যদি গরমকাল হয়ে থাকে তাহলে শীতাতপ নিয়ন্ত্রিত পরিবহন ও রিসোর্ট ভাড়া বেড়ে যায় কয়েক গুন্। এসবের পাশাপাশি খাবার দাবার ও বেড়ানোর পাশাপাশি কিছু কেনাকাটার জন্যেও আলাদা খরচ রাখতে হয়। দেখা যায়, ইচ্ছা আছে কিন্তু প্রয়োজনীয় ওই পরিমান খরচের যোগান হচ্ছে না।  তখনও আর ভ্রমণে যাওয়া হয়ে ওঠেনা একসাথে বন্ধুরা মিলে।  

৫. ব্যক্তিত্বের অমিল 

আমরা যতই বন্ধুত্ব করি, ফেইসবুক জুড়ে হাজার হাজার বন্ধু থাকলেও কিংবা কাছের বন্ধু অনেকে থাকলেও দেখা যায় কিছু ক্ষেত্রে আমরা একদমই আলাদা! আর যেই সব ক্ষেত্রে আমরা আলাদা থাকি, অনেকাংশেই সেগুলো আমাদের ব্যক্তিত্বের পরিচায়ক।  যেমন খুব কাছের বন্ধু বা আত্মীয় কেউ আছে যার সাথে ভ্রমণের গল্প ও পরিকল্পনাও ভালো হয় কিন্তু দেখা যায় কোথাও যাওয়ার পর সে থাকছে শুধু মুঠোফোনে ব্যস্ত অথবা তার রয়েছে ছোট খাটো ও নতুন জিনিসে আনন্দ খুঁজে পাওয়ার ব্যর্থতা। হয়তো আপনি অনেক আগ্রহ নিয়ে নতুন জায়গার অভিজ্ঞতা নিয়ে কথা বলতে চাইছেন কিন্তু আপনার বন্ধু তখন রুমে এসে টিভি অন করে খেলা দেখায় ব্যস্ত! আপনার কথা শোনায় নেই তার মন ও ধ্যান! তখন মনে হয় "এর চেয়ে একা আসলেই ভালো হতো!"

তো, দেখা যায় মানুষ যখন মনের মতো সঙ্গী পায়না বা পারস্পরিক মতামতে ও রুচিতে ভিন্নতা আসে, তখন নিজে থেকেই ভ্রমণের আনন্দ নিতে চলে যায়।  আর একলা ভ্রমণে যাওয়ার পর অভিজ্ঞতা কেমন হয়? খুব শিগগিরই আসছি সেই বিষয়ের ভালো ও খারাপ দিক নিয়ে পরবর্তী আলোচনায়।  ভালো থাকুন আর সকলে ভ্রমণ করুন মনের আনন্দে আর পরিবেশের প্রতি যত্নবান তো আপনি হবেনই কারণ দেশটাই তো আপনার।  

কনটেন্ট রাইটার: আবু মো: আব্দুল্লাহ

Comments

Popular posts from this blog

"কেমন আছেন?" ছোট্ট যে প্রশ্নের ওজন অনেক

ধনী হওয়ার গোপন বিষয়গুলো কী? যা সাধারণ মানুষ খুব কম জানে